অনলাইন আয়ের ব্লগ

ই-কমার্সের লেনদেনে ওয়ান টাইম পাসওয়ার্ড বাধ্যতামূলক করা হচ্ছে –

সর্বাধিক নিরাপত্তা দিতে এ নিয়ম করা হচ্ছে

অনলাইনের মাধ্যমে কেনাকাটা ও অর্থ আদান-প্রদানের ক্ষেত্রে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) বাধ্যতামূলক করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। ই-কমার্সের মাধ্যমে লেনদেন ও কেনাকাটা বাড়াতে এবং এর ব্যবহারকারীকে সর্বাধিক নিরাপত্তা দিতে এ নিয়ম করা হচ্ছে। ৫ হাজার টাকার ওপরের লেনদেনে এ নিরাপত্তা পিন নম্বর ব্যবহার করতে হবে। সোমবার এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে সকল ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

২০১৪ সালের ১ এপ্রিলের মধ্যে সকল ব্যাংকে এ নির্দেশনা মানতে হবে

আগামি ২০১৪ সালের ১ এপ্রিলের মধ্যে সকল ব্যাংকে এ নির্দেশনা মানার জন্য প্রজ্ঞাপনে বলা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে ই-কমার্স অত্যন্ত জনপ্রিয়। এর মাধ্যমে ঘরে বসেই যে কেউ কেনাকাটা এবং লেনদেন করতে পারে। এতে সময় এবং খরচ অনেক কম হয়। কিন্তু আমাদের দেশে এটা এখনও তেমন জনপ্রিয় হয়ে উঠেনি। মাত্র ৫০ থেকে ৬০টি প্রতিষ্ঠান গ্রাহকদের এ সুবিধা দিয়ে থাকে। শুধু ব্র্যাক ও ডাচ বাংলা ব্যাংকের গ্রাহকরাই এ সুবিধা ভোগ করেন। কিন্তু গ্রাহকদের পেমেন্ট নিরাপত্তা নিয়ে ভীতি কাজ করায় এ ক্ষেত্রে লেনদেনও হয় কম।

গ্রাহকরা কেনাকাটা বা লেনদেনের সময় নিজস্ব মোবাইলে নিরাপত্তা পিন নম্বর পাবেন

গ্রাহকদের ভীতি দূর করতে বাংলাদেশ ব্যাংক সকল ব্যাংকের ই-কমার্স অথবা অনলাইনে অর্থ স্থানান্তর (কার্ড নট প্রেজেন্ট) ও লেনদেনের ক্ষেত্রে অতিরিক্ত নিরাপত্তা হিসেবে ওটিপি বাধ্যতামূলক করার ব্যবস্থা করেছে। এর ফলে গ্রাহকরা কেনাকাটা বা লেনদেন করলে তারা তাদের নিজস্ব মোবাইলে একটা নিরাপত্তা পিন নম্বর পাবেন। এ পিন নম্বর কনফার্ম (নিশ্চিত) করলেই লেনদেন সম্পূর্ণ হবে। আর এ সব লেনদেনের ডাটা ব্যাংকের নিজস্ব গেটওয়ে সফটওয়্যার ব্যবহার করে সংরক্ষণ করতে হবে।

Exit mobile version