অনলাইন আয়ের ব্লগ

টিকটক কেন দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে?

আজকে আমরা জানবো, টিকটক এর ইতিহাস।
প্রতিবছরই সোশ্যাল মিডিয়ায় কোন না কোন অ্যাপ খুব দ্রুত জনপ্রিয়তা পায়। 2020 সাল হলো টিকটকের জন্য খুবই জনপ্রিয় একটি বছর, সাধারনত টিকটক ব্যবহার করে টিনেজার, যাদের বয়স ১৫ থেকে ২৫ বছরের মধ্যে।
টিকটকের ব্যবহারকারী সবচেয়ে বেশি। ২০২০ সালে টিকটকের ডাটা দেখলে আমরা বুঝতে পারি, টিকটক কতটা জনপ্রিয়। ২০১৯ সালের টিকটক ১০০ মিলিয়ন ব্যবহারকারি ছিল। 2020 সালে বিলিয়ন গ্রাহক ছাড়িয়ে যায়, টিকটক ব্যবহারকারীর সংখ্যা।

যাদের বয়স বয়স ১৮ থেকে ২৪ তারাই বেশী টিকটক ব্যবহার করছে।  সারা পৃথিবীতে টিক টক অ্যাপ ডাউনলোড হয়েছে প্রায় দেড় বিলিয়ন ।

গ্লোবালি এরমধ্যে 446 মিলিয়ন ইউজার, ইন্ডিয়া 173 মিলিয়ন, চায়না এবং 130 মিলিয়ন,

 

USA এখানে একজন ব্যবহারকারী এভারেজ 52 মিনিট টিকটক ব্যবহার করেন।

টিকটকের বর্তমান ভ্যালুয়েশন 75 মিলিয়ন ডলার এবং ওয়ার্ল্ড এর সবচেয়ে জনপ্রিয় সোস্যাল মিডিয়া হিসেবে বর্তমানে পরিচিত ।

টিক টক এর রিপোর্ট অনুযায়ী শুধুমাত্র USA অ্যাক্টিভ ইউজার  বর্তমানে 60 মিলিয়ন,   এরমধ্যে 60% ফিমেল এবং 40% মেইল।

টিকটক প্রথমে মিউজিক্যালি অ্যাপ নামে ছিল, পরবর্তীতে টিকটক কোম্পানির নামে
2017 সালে শুরু করে।

কখন এই টিকটক এর ব্যবহার শুরু হয়?

২০১৪ সালে একটি সোশ্যাল মিডিয়া অ্যাপ মিউজিক্যালি নামে প্রথম এই অ্যাপের ব্যবহার শুরু হয়।
১৩ থেকে ১৮ বছর বয়সী ব্যবহারকারীর মধ্যে এর জনপ্রিয়তা থেকে সবচেয়ে বেশি। মূলত শর্ট ভিডিও এর লিপ সিঙ্গিং এবং ভিডিও ডান্সিং এর মাধ্যমে এই অ্যাপ এর ব্যবহার শুরু হয়। ২০১৭ মধ্যেই মিউজিক্যালি অ্যাপ এ ২০০ মিলিয়ন ইউজার তৈরি করতে সফল হয় এবং ২০১৬ সালে চাইনিজ কোম্পানি বাইক ট্রান্সলেট অ্যাপ নেম রিভেল মিউজিকের মধ্যে এবং ২০১৭ সালে মিউজিক্যালি অ্যাপ টি এ্যাকোয়ার করে নেন 800 মিলিয়ন ডলার দিয়ে এবং ২০১৮ সালে বাইটদান্স এবং মিউজিক্যালি একত্রে শুরু করে টিকটক নামে।

 

২০১৯ সালে প্রায় ১ মিলিয়ন টিকটক ব্যবহারকারী টিক টক ডাউনলোড করে। আমেরিকার জনপ্রিয় সেলিব্রেটি Will Smith রিসেন্টলি টিক টক এ জয়েন করে এবং খুব কম সময়ের মধ্যেই ৫ মিলিয়ন ফলোয়ার তৈরি করে।

আরেক ইনফ্লুয়েঞ্জার এন্টারপ্রেনার Gary Vaynerchuck এই প্ল্যাটফর্মটি গ্রহণ করেছেন এবং ডেমোগ্রাফি অনুয়ায়ি কনটেন্ট তৈরী করছেন।

টিকটকের সবচেয়ে বড় সুবিধা হলো এখানে বিভিন্ন ক্যাটাগরির কাজ করার সুযোগ রয়েছে।
আপনি যেমন কমেডি, ফিটনেস, ভ্রমণসঙ্গী, ফটোগ্রাফি, নাচ, প্রতিটি বিভাগেই কাজ করতে পারবেন এবং প্রতিটি বিভাগেই আপনি প্রচুর ভিজিটর পাবেন ।

প্রত্যেক ক্যাটাগরিতেই আপনি ভিডিও তৈরি করতে পারবেন এবং খুব দ্রুত জনপ্রিয়তা পাওয়ার সুযোগ আছে। যার কারণেই ব্যবহারকারীরা টিকটক খুব দ্রুত ব্যবহার করছে, কারণ এখানে খুব কম সময়ের মধ্যেই জনপ্রিয় হওয়ার সুযোগ আছে। এই মুহূর্তে শুধু বিনোদনের জন্য ব্যবহার হলোও পাশাপাশি এডুকেশন, বিজনেস এবং অন্যান্য বিষয়েও শিখার প্ল্যাটফর্ম হিসেবে এটি ব্যবহার শুরু হচ্ছে।

তবে অনেক দেশেই অশ্লীলতার কারণে টিকটক ব্যান করেছে অথবা রাজনৈতিক কারণে অনেক জায়গায় টিকটক ব্যান আছে।

Exit mobile version