অনলাইন আয়ের ব্লগ

আপনার মেইল কাষ্টমার চেক করছেন কিনা জেনে নিন একদাম ফ্রিতে

মেইল পাঠানোর পর উত্তরের অপেক্ষা। উত্তর না পেলে দুশ্চিন্তা তো বাড়বেই। কিন্তু প্রাপক মেইল ঠিকমতো পেয়েছেন তো? নাকি পেয়েও না পাওয়ার ভান করছেন? পাঠানোর পর প্রাপক সেটি পেয়েছেন কিনা কিংবা আপনার মেইলটির কী গতি হয়েছে তা জানার সহজ উপায় রয়েছে। এমন একটি পদ্ধতি হচ্ছে ‘মেইলট্র্যাক’।
মোবাইল অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপের মতো মেইলট্র্যাক ব্যবহার করে একটি সবুজ টিক চিহ্ন দেখলে বুঝবেন প্রাপক আপনার মেইলটি পেয়েছেন আর দুটি টিক চিহ্ন দেখলে বুঝবেন প্রাপক মেইল পেয়েছেন এবং সেটি খুলে পড়েছেন। এই সুবিধাটি শুধু গুগল ক্রোম ব্রাউজারে এক্সটেনশন আকারে পাবেন। এজন্য আপনাকে যা করতে হবে তা হচ্ছে ‘মেইলট্র্যাক’ (https://chrome.google.com/webstore/detail/mailtrack/ndnaehgpjlnokgebbaldlmgkapkpjkkb?hl=en) এক্সটেনশনটি ডাউনলোড করে ইনস্টল করতে হবে।  জিমেইল থেকে আপনি কাঙ্ক্ষিত বিষয় ট্র্যাক করতে পারবেন। শুধু তাই নয় আপনার মেইলটি কখন পৌঁছেছে, কখন পড়া হয়েছে এবং কোথায় পড়া হয়েছে তাও জানতে পারবেন।
ইমেইল পাঠানোর সময় ঠিক করে দিতে পারেন
আপনি হয়তো এখন মেইল লিখছেন কিন্তু সেটি পরে পাঠাতে চান। আপনি কবে কখন মেইল পাঠাতে চান সেসময় আগেভাগে নির্ধারণ করে দিতে পারেন। জিমেইলে এই ধরনের সুবিধা রয়েছে। জিমেইলে এই সুবিধা পেতে বুমেরাং (https://chrome.google.com/webstore/detail/boomerang-for-gmail/mdanidgdpmkimeiiojknlnekblgmpdll?hl=en) নামের একটি এক্সটেনশন ক্রোম ব্রাউজারে ইনস্টল করে নিতে পারেন। একবার এই এক্সটেনশন ইনস্টল হয়ে গেলে শুধু ‘সেন্ড লেটার’ বাটনে ক্লিক করলেই হবে। এখান থেকে ক্যালেন্ডার পিকার থেকে সময় নির্ধারণ করে  দিতে পারবেন। এই এক্সটেনশনটি আপনাকে মেইল সম্পর্কে রিমাইন্ডারও দেবে। বুমেরাং কীভাবে কাজ করে তা জানতে নিচের ভিডিওটি দেখুন।

Exit mobile version