অনলাইন আয়ের ব্লগ

দ্য পাওয়ার অব ইউথ (ইন্সপায়ার ওয়ান মিলিয়ন’ নামে একটি ক্যাম্পেইন )

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনালের (জেসিআই) যৌথ উদ্যোগে দেশের তরুণদের বিশেষত যারা ভবিষ্যতের সফল উদ্যোক্তা হিসেবে নিজেদের গড়তে চান তাদের জন্য ‘দি পাওয়ার অব ইউথ’ শীর্ষক একটি বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ অনুষ্ঠানে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অনুপ্রেরণাদাতা ২২ বছর বয়সী তরুণ বক্তা সাবিরুল ইসলাম ছিলেন মূল বক্তা। মঙ্গলবার সন্ধ্যায় ঢাকার কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ারস বাংলাদেশ মিলনায়তনে এ সুবক্তা তার শব্দজাদু দিয়ে আগ্রহী উদ্যোক্তাদের অনুপ্রাণিত করেন।

সাবিরুল ইসলাম, একজন তরুণ উদ্যোক্তা ও অনুপ্রেরক বক্তা। এরই মধ্যে বিশ্বের ২৬টি দেশে ৭৫০টিরও বেশি অনুষ্ঠানে বক্তব্য রেখেছেন এবং ‘ওয়ার্ল্ড অ্যাট ইউর ফিট’ ও ‘ইয়াং এন্টারপ্রেনার ওয়ার্ল্ড’ নামক বেস্ট সেলার দুটি বই লিখেছেন। দেশি সফটওয়্যার সংগঠন বেসিসের আমন্ত্রণে বাংলাদেশে এসেও মাতিয়ে গেলের তরুণ উদ্যোক্তাদের।

মাত্র ২০ বছর বয়সে ৩৯ জন সফল উদ্যোক্তাদের নিয়ে তিনি একটি ব্যুরো গঠন করেন। এর উদ্দেশ্য বিশ্বজুড়ে তরুণ উদ্যোক্তাদের উৎসাহ এবং দিকনির্দেশনা দেওয়া। ২১ বছর বয়সে সাবিরুলের এ উদ্যোগ একটি বৈশ্বিকরূপ পায় এবং বিশ্বজুড়ে ১০ লাখ তরুণকে উৎসাহিত করার লক্ষ্যে ‘ইন্সপায়ার ওয়ান মিলিয়ন’ নামে একটি ক্যাম্পেইন শুরু করেন।

এরই মধ্যে এ প্রচারণা এশিয়া, ইউরোপ, দক্ষিণ আমেরিকা ও আফ্রিকায় বিভিন্ন শহরে পৌঁছে গেছে। তিনি জেসিআই-এর সেরা তরুণ উদ্যোক্তা অ্যাওয়ার্ড ছাড়াও পেয়েছেন নানান আন্তর্জাতিক স্বীকৃতি ও সম্মাননা। এ সেশনের মাধ্যমে বাংলাদেশেও তার এ ক্যাম্পেইনের সূচনা হলো। বেসিস ও জেসিআইয়ের এ আয়োজনে পৃষ্ঠপোষকতা করে বিডিজবস.কম।

এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেসিস সভাপতি শামীম আহসান, জ্যেষ্ঠ সহ-সভাপতি সৈয়দ আলমাস কবীর,  জেসিআই বাংলাদেশের সভাপতি মোস্তাফিজুর রহমান সোহেল।

Exit mobile version