অনলাইন আয়ের ব্লগ

কোন কোম্পানি প্রথম পতন হবে? গুগুল, অ্যাপেল ফেইসবুক, অ্যামাজন, মাইক্রোসফঠ

বেশীঝুকি
ফেইসবুক: একক পণ্যের উপর নির্ভর করে এটি গড়ে উঠেছে। সাধারণত ব্যাবহারকারীর আগ্রহ হারাচ্ছে দিন দিন এবং গ্রাহকের সঠিক সুরক্ষা দিতে পারছে না, যার কারনে প্রায় গাহক হযরানী ছাড়াও গ্রাহকের তথ্য চুরি হওয়ার অপরাধে বেশ চাপেই আছে ফেইসবুক। গ্রাহক না ধরে রাখতে পারলে শেষ প্রর্যন্ত এর জনপ্রিয়তা আস্তে আস্তে কমে যেতে পারে।
অ্যাপল: এটি খুবই ভাল প্রফিট অবস্থানে আছে কিন্তু একক পণ্যের উপর নির্ভর করে আছে। অতি ব্যয়বহুল হওয়ার পরও নতুন নতুন উদ্ভাবনের জন্য মানুষ অ্যাপল গ্রহন করেছে কিন্তু অ্যাপল গত দশকে উদ্ভাবন করতে ব্যর্থ হয়েছে। ইলেকট্রনিক্স মার্কেটে অন্য কোম্পানীগুলো ভাল অবস্থানে আছে। এখন অন্যকেউ যদি ভাল উদ্ভাবনের কিছু নিয়ে আসে তাহলে অ্যাপল তার মার্কেট হারাবে। আপনাদের নোকিয়ার কথা মনে আছেতো।
মাঝারি ঝুঁকি:
গুগুল তার কোর ব্যবসায় (সার্চ ইঞ্জিন ) অনেক ভাল অবস্থানে আছে,সত্যিকার অর্থে তার কোন প্রতিযোগী নাই। অন্যদিকে, গুগল অনেক প্রচেষ্টা সত্ত্বেও বৈচিত্র্য আনতে ব্যর্থ হয়েছে, ফেইসবুকের সাথে প্রতিযোগিতার জন্য গুগুল প্লাস মাঠে নামিয়েছিল কিন্তু গুগুল প্লাস বন্ধ করে দিছে। গুগল ক্লাউড অর্থ উপার্জন করছে, কিন্তু Azure এবং AWS স্কেলে নয়।

ঝুঁকি কম:
অ্যামাজন: গুগুল যেখানে ব্যর্থ হযেছে সেখানে অ্যামাজন তার সফলভাবে বৈচিত্র্য আনতে সক্ষম হয়েছে, এর বড় উধাহারন হচ্ছে AWS । এছাড়াও অ্যামাজন ইকমার্স শপ দ্রুততম ক্রমবর্ধমান বাড়ছে।

মাইক্রোসফট: সবচেয়ে বেশী বৈচিত্র্যময়। কোন একক বিজনেস এর উপর নির্ভরশীল না। Azure এখনও দ্রুত বৃদ্ধি পাচ্ছে, যদিও গত বছরের তুলনায় বৃদ্ধি কিছুটা হ্রাস পেয়েছে। উন্নত নেতৃত্ব এবং বিজনেস কেীশলে মাইক্রোসফ্ট ভাল অবস্থানে আছে।

Exit mobile version